অ্যান্ড্রয়েড-আইফোন-জাভা-সিম্বিয়ানঃ সবার জন্য বাংলা!

 

1. কিছু কথা
2. মায়াবী কীবোর্ড
3. রিদ্মিক কীবোর্ড

কিছু কথা

নিজের মাতৃভাষায় লেখা বা পড়ার চেয়ে আনন্দের কিছু নেই। এই অনলাইনে বাংলা লেখার বিপ্লব শুরু হয় মূলত ‘অভ্র কীবোর্ড’ এর হাত ধরে। এর সাহায্যে কম্পিউটারে খুব সহজেই বাংলা লেখা যায়। একে মূলত ফনেটিক কীবোর্ড বলা হয়। একই ভাবে এন্ড্রয়েডের জন্য তৈরি হতে থাকে ফনেটিক কীবোর্ড। ফনেটিকের বৈশিষ্ট্য হল এতে আপনি ইংলিশ ফন্টের মত বাংলা টাইপ করলে তা বাংলাতে পরিণত হবে। যেমনঃ যদি লিখেন ‘ami banglay gan gai’ তাহলে সেটা ‘আমি বাংলায় গান গাই’ এ পরিণত হবে। তবে এক্ষেত্রে বানানের দিকে সতর্ক থাকা উচিত কারণ এগুলো প্রোগ্রামড এপ্লিকেশন, আপনার মনের কথা ভেবে এটা বাংলা বানাবে না। কি টাইপ করছেন সেটার উপর ভিত্তি করে বাংলাতে পরিবর্তন করবে। তাই কথা না বাড়িয়ে চলুন কীবোর্ড গুলোর সাথে পরিচিত হই এবং বাংলা টাইপ করার প্রাথমিক নিয়মগুলো শিখে নিই।


মায়াবী কীবোর্ড – Mayabi Keyboard
মায়াবী কীবোর্ড লোগো

মায়াবী কীবোর্ড হল ফনেটিক কীবোর্ড। এতে সরাসরি বাংলা টাইপ করারও সুবিধা রয়েছে, অর্থাৎ বাংলা লে-আউট যুক্ত কীবোর্ড দিয়েও টাইপ করতে পারবেন। বাংলা শব্দের সাজেশন আপনার টাইপিং এ সাহায্য করবে। তবে বিভিন্ন কীবোর্ড ভেদে বিভিন্ন ‘-কার’ ব্যবহারের কোড রয়েছে।
কিভাবে মায়াবী ডাউনলোড-ইন্সটল-ব্যবহারের নিয়মাবলী নিয়ে পুরো পোস্ট পড়তে ক্লিক করুন এখানে


রিদ্মিক কীবোর্ড – Ridmik Keyboard

Ridmik Logo

রিদ্মিক কীবোর্ডও মায়াবী কীবোর্ড-এর মত। তবে রিদ্মিকে বাড়তি হিসেবে রয়েছে থিম সাপোর্ট , ফনেটিক টিউটোরিয়াল যাতে সচরাচর ব্যবহ্রত শব্দগুলো লেখার উপায় সম্পর্কে বলা হয়েছে । এবং প্রথমেই বাংলা টাইপ করার প্রাথমিক নিয়মগুলো দেয়া হয়েছে । রিদ্মিক কীবোর্ড ডাউনলোড-ইন্সটল-ব্যবহারের নিয়মাবলী নিয়ে পুরো পোস্ট পড়তে ক্লিক করুন এখানে

 


 অনলাইন বাংলা টেক্সট কনভার্টার

জাভা, সিম্বিয়ান, অ্যান্ড্রয়েড সহ সব ওয়েব ব্রাউজার যুক্ত (যেমনঃ অপেরা মিনি) ফোনেই এই উপায়ে বাংলা লেখা সম্ভব!

WriteBangla - sample converted textWriteBangla.com: এই ওয়েবসাইটে আপনি ফনেটিক উপায়ে টাইপ করে ‘বাংলিশ’কে বাংলায় পরিবর্তন করতে পারবেন, পরিবর্তিত টেক্সট কপি পেস্ট করে আপনার যেখানে দরকার সেখানে ব্যবহার করতে পারবেন। এটি অভ্র-র কীম্যাপ ফলো করে, তাই টাইপ করতে সমস্যা হলে বা সাহায্য লাগলে কীম্যাপ দেখে নিতে পারেন। এছাড়াও এর মাধ্যমে বাংলা লিখে ফেসবুকে স্ট্যাটাস আকারে পোস্ট করারও সুবিধা আছে।

error: চুরি করেছো আমার পোস্টটা, হায়রে হায় মিস্টার চোরটা!